মনে হচ্ছে এই সব কিছু যা খারাপ হচ্ছে সব কিছু আমার জন্য হচ্ছে

📮 মনচিঠি টেক্সট-৩৭ (প্রেরকের সম্মতিতে প্রকাশিত)

আমি খুব ছোটবেলা থেকেই হীন্নমন্যতাই ভুগছি। আমি পরাজয়কে কোনোভাবেই মেনে নিতে পারতাম না। আমার চেয়ে কেউ ভালো রেজাল্ট করলে খুব কষ্ট পেতাম।

আমার মাও আমাকে অনেক শাসন করত। সবসময় পড়াশোনা ছাড়া অন্য কিছু করতে দিত না। ফলশ্রুতিতে আমি যখন ভালো কিছু করতে পারতাম না তখন অনেক কথা শুনতে হত।

আমি যখন HSC-তে পড়ি তখন আমার একটা রিলেশনশিপ ছিল। কিন্তু পরিবারের জানাজানির জন্য তা ভেঙে যায়। আমি মানসিকভাবে খুব ভেঙে পড়ি। তারপর অনেক কস্ট করে আবার পড়াশোনা শুরু করি।

আমার মা-বাবার স্বপ্ন ছিল আমি সরকারি মেডিক্যাল কলেজে পড়বো। কিন্তু তা আর হলো না। আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসিতে চান্স পেলাম। তাও আমাকে অনেক কথা শুনতে হত।

দিনগুলো কেটে যাচ্ছিল। এর মধ্যে আমার একজনের সাথে পরিচয় হয়। আমি তাকে অনেক ভালোবাসি সেও আমাকে অনেক ভালোবাসে। আমরা পালিয়ে বিয়েও করে ফেলি। আমার পরিবার মেনেও নিয়েছে অনেকটা। কিন্তু বর্তমানে এই লকডাউন পরিস্থিতিতে আমি আবার মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছি। আমি ঠিকঠাক মতো কোনো কাজই করতে পারছি না। পড়াশোনাও করতে পারছি না। যা পড়ছি কিছুই মনে থাকছে না। সব কিছুই ভুলে যাই।

মারাত্মক Depression এ ভুগছি। মনে হচ্ছে এই সব কিছু যা খারাপ হচ্ছে সব কিছু আমার জন্য হচ্ছে। আমি কিছু করতে পারবো না জীবনে। আমার দ্বারা কিছুই হবে না। আমি কারও স্বপ্ন পূরণ করতে পারিনি। আমার শুধু আত্মহত্যা করতে ইচ্ছে করছে। উল্লেখ্য আমার পরিবারের আর্থিক অবস্থা ও আমার স্বামীর ভবিষ্যৎ নিয়েও আমি গত দেড় বছর ধরে খুবই দুশ্চিন্তাগ্রস্ত। আমাকে করে দয়া করে একটু সাহায্য করুন।

💌 মনচিঠি টেক্সট-৩৭ এর উত্তর

অনেক ধন্যবাদ আপনাকে ‘মনচিঠি’তে আপনার সমস্যাটি তুলে ধরার জন্য। আপনার লেখা পড়ে বুঝতে পারছি আপনার সমস্যাটি আপনি খুব ছোটবেলা থেকেই ভুগছেন। ছোটবেলা থেকে আপনি আবেগপ্রবণ ছিলেন ফলে আপনার চেয়ে কেউ ভালো রেজাল্ট করলেই খুব কষ্ট পেতেন।

ছোটবেলা থেকে সবসময় আপনি Doing এর জন্য (পড়াশোনায় ভালো করলে তুমি ভালো) প্রশংসা পেতেন সবসময় Growing এর জন্য কম প্রশংসা পেয়েছেন। যার ফলে বর্তমানে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফার্মেসিতে চান্স পাওয়ার পরও অনেক কথা শুনতে হয়েছে আপনাকে।

আপনি বলছিলেন আপনার রিলেশনশিপের কথা, আপনি সেই সময় মানসিকভাবে খুব ভেঙে পড়া সত্ত্বেও পুনরায় পড়াশোনা শুরু করছেন তার মানে আপনার নিজের মধ্যে মানসিকভাবে নিজেকে সামলে নিয়ে সামনে এগিয়ে যাওয়ার স্কিল রয়েছে।

লকডাউনে পরিস্থিতিতে আপনি আবার মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন জানিয়েছেন, ঠিকঠাক মতো কোনো কাজই করতে পারছেন না, পড়াশোনাও করতে পারছেন না। যা পড়ছেন কিছুই মনে থাকছে না আপনার। সব কিছুই ভুলে যাচ্ছেন।

বর্তমানে আপনি মনে করছেন মারাত্মক Depression-এ ভুগছেন এবং আপনার সুইসাইডাল থট আসছে। মানসিক সমস্যা গুলো একদিনে তৈরি হয় না।

আমি আন্তরিকতার সাথে আপনাকে জানাচ্ছি আপনি একা নন। আমি আপনার মানসিক কষ্ট বুঝতে পারছি এবং আপনার পাশে আছি।

বর্তমানে আপনার কষ্টের কথাগুলো আপনি একজন প্রফেশনাল সাইকোলজিস্টের কাছে শেয়ার করবেন। এমনকি সরাসরি অনলাইন সেবা নিতে পারেন। ‘মনচিঠি’তে আপনি ফ্রি কাউন্সেলিং সেবা পেতে পারেন। কারণ আপনার কথা আমি বুঝতে পেরেছি এবং আপনার প্রতিটি আবেগ আমার কাছে গুরুত্বপূর্ণ। আপনি একজন প্রফেশনালের হেল্প নিন প্লিজ নিয়মিত কাউন্সেলিং নিন। বর্তমানে আপনার জন্য তা ভীষণ জরুরী।

অনেক সময় জীবনের নানান ইস্যু জমতে জমতেই এমন হয় তাই যদি মনে হয় আপনার কাউন্সেলিং নেয়া দরকার তাহলে তা যত দ্রুত সম্ভব নিন। দেরি করবেন না। সেটা করলে আপনি আরও বেশি উপকৃত হবেন বলে আমি মনে করছি।

নিজের যত্ন নিবেন প্লিজ। ধন্যবাদ।

ফাতেমা শাহরিন
২০-০২-১৮, পিয়ার কাউন্সেলর, মনচিঠি by DUOS
zummi093824@gmail.com

📞 ভয়েস কলে কাউন্সেলিং/মানসিক স্বাস্থ্য পরামর্শ পেতে এখানে ক্লিক করে ফরমটি পূরণ করতে হবে।

👩‍⚕️ এ ছাড়াও ইমেইল আইডি, ফেসবুক পেজ এবং সেলফোন নম্বরে যোগাযোগ করে মানসিক স্বাস্থ্য সহায়তা পাওয়া যাবেঃ

👍 ফেসবুক পেজ (ক্লিক করুন)
💬 ফেসবুক মেসেঞ্জার (ক্লিক করুন)
📞 সেলফোন নম্বর : 01841 21 52 71
📧 ইমেইল আইডি : monchithi.duos@gmail.com

🌐 বিস্তারিতঃ www.duos.org.bd/monchithi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *