বিশেষ করে ওদের কাপল ছবি দেখতে দেখতে | মনচিঠি টেক্সট-৪০ 💌

📮 মনচিঠি টেক্সট ৪০ (প্রেরকের সম্মতিতে প্রকাশিত)

আমার একটা রিলেশনশিপ ছিলো ৩ বছরের উপরে, গত নভেম্বরে ভেঙে গিয়েছে। চিট করেছে বহুবার তারপরও মাফ করে দিছি কিন্তু এবার আর পারিনাই।

ও অন্য একটা মেয়ের সাথে রিলেশন এ গেছে। আমার মেনে নিতে একটু কঠিন হচ্ছে। বিশেষ করে ওদের কাপল ছবি দেখতে দেখতে।

আমার কারো সাথেও শেয়ার করতেও ভালো লাগেনা। কেউ আমার সাথে এ ব্যাপারে কথা বলতে আসলেও কষ্ট হয়।

কী করবো আমি? ঘুমাতেও পারিনা ঠিকভাবে, পড়তেও পারিনা।

💌  মনচিঠি টেক্সট ৪০ এর উত্তরঃ

ধন্যবাদ আপনাকে আপনার ইস্যুটি ‘মনচিঠি’র সাথে শেয়ার করার জন্য এবং মনচিঠি পরিবারে সাহায্য চাওয়ার জন্য।

আপনি যদি আরেকটু বিস্তারিতভাবে ইস্যুটি বলতেন, তাহলে আমার বুঝতে এবং আপনাকে সাহায্য করতে একটু সুবিধা হতো। তবে এই মুহূর্তে আমি আপনার পাশে থেকে আপনাকে সাহায্য করার চেষ্টা করছি।

আপনার সাথে আপনার ভালোবাসার মানুষটির তিন বছরের সম্পর্ক ছিল। বেশ কয়েকবার প্রতারিত হয়েছিলেন। তারপরও আবেগ এবং ভালোবাসার টানে মাফ করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি আরেকজন মেয়ের সাথে সম্পর্ক করেছেন।

এরকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়াটা বেশ কষ্টকর। আপনি যাকে ভালোবেসেছিলেন, বিশ্বাস করেছিলেন এবং তার সাথে আবেগীয় সম্পর্ক ছিল, সেই মানুষটিই যদি আপনার অগোচরে, আপনার অবর্তমানে বা আপনার পেছনে বিশ্বাসঘাতকতার কাজ করেন ব্যাপারটি মেনে নেওয়া এবং এর সাথে খাপ খাওয়ানো বেশ কষ্টকর এবং কঠিন হয়ে পড়ে।

আমি বুঝতে পারছি, আপনি তাকে ভীষণ ভালোবাসতেন। তবে একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে আমি আপনাকে বলবো, আপনি কি এখন নিজেকে ভালোবাসতে শুরু করতে পারেন? নিজের প্রতি কি প্রেমময়, মমতাবান হতে পারেন? আমরা সবার জন্য নিজেকে উজাড় করি, স্যাক্রিফাইস করি, কিন্তু নিজের জন্য কিছু সময় বা কিছু জায়গা যা শুধুই আমার, সেখানে একান্তভাবে আমিই থাকবো, এমন কিছু কাজও নিজের জন্য করা দরকার। নিজের ভেতরে নিজেকে কিছু ভালোবাসা দিয়ে রাখলে দেখবেন অন্যকেও ভালোবাসতে শুরু করেছেন যাকে বলা হয় empathy (empathy for self and others).  

ভালোবাসার মানুষটি যদি না ও থাকে, বা সে আপনাকে জড়িয়ে ধরে নাইবা ভালোবাসে আপনি কিন্তু দুহাত দিয়ে জড়িয়ে ধরে আপনাকে কিছুটা ভালোবাসতে বা আদর, মায়া করতে পারেন। এটি মানসিকভাবে ভালো থাকার এক্সারসাইজ। বড় বড় নিঃশ্বাস কিছুক্ষণ ধরে রেখে তারপর ছেড়ে দেবার পর প্রতিদিন এই এক্সারসাইজ করলে দেখবেন মন থেকে ফুরফুরে এবং আনন্দ লাগছে। ভালোবাসা শুধু একজনের জন্য নয়। এই অনুভূতিটি অনুপম এবং বিস্তৃত। তাই নিজেকে ভালোবাসতে শিখুন।

নিজের শরীর এবং মনের যত্ন নিন। পুস্টিকর খাবার এবং নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। শারীরিকভাবে ভালো থাকলে কিন্তু তার প্রতিফলন মানসিকভাবেও পড়ে। মেজাজ ফুরফুরে রাখতে, একটু ফ্রিহ্যান্ড এক্সারসাইজ এবং হাটাচলাও করতে পারেন।

বলছিলেন, ঠিকঠাক মতো ঘুমাতে পারছেন না। প্রতিদিন এখন থেকে চেষ্টা করুন নির্দিষ্ট একই সময়ে ঘুমাতে যাবেন এবং ঘুম থেকে উঠবেন। ঘুমাতে যাবার এক বা আধঘন্টা আগে সকল ল্যাপটপ, মোবাইল বা এই জাতীয় গ্যাজেট বন্ধ করে রাখবেন। এতে আমাদের মস্তিষ্ক খুব বেশি উত্তেজিত হবে না। ঘুমানোর আগে হালকা কুসুম গরম দুধ খেতে পারেন, একটু ‘ডিপ ব্রেথিং এক্সারসাইজ ‘ করতে পারেন (উপরে  বর্ণিত)। এতে মন এবং শরীর সতেজ লাগবে।  

একটি ‘To Do list’ করবেন যে, এই মুহূর্তে কোন কাজটি করতেই হবে, এভাবে একসপ্তাহ বা ৫/৬ দিনের জন্য তালিকা করুন কাজের। সব থেকে বেশি গুরুত্বপূর্ণ থেকে কম গুরুত্বপূর্ণ কাজের দিকে আসবেন প্রতিটি কাজ শেষ করার পরে কাগজের পাশে সেই নামটি কেটে দিবেন এবং খেয়াল করবেন আপনার অনুভূতি কেমন হচ্ছে। ব্যাপারটি পড়াশোনার ক্ষেত্রেও ব্যবহার করুন।

আমরা যদি প্রতিদিন বেশিরভাগ সময় বর্তমানে মনোনিবেশ করতে পারি তাহলে আমাদের সময় এবং কাজের সর্বোচ্চ ব্যবহার করতে পারি। ভবিষ্যৎ আমাদের হাতে নেই। আর অতীত পার হয়ে গেছে। অতীত থেকে শিক্ষা নিয়ে বর্তমানে তা কাজে লাগিয়ে ভবিষ্যৎকে সুন্দর করতে পারি। অতীতের কষ্টগুলোকে মুছে ফেলার চেস্টা না করে একে আপনার জীবনে পাশে রাখুন এবং আপনার জীবনের কাজগুলো করতে থাকুন।

আর যখন খুব কষ্ট হবে, কিছু কাউকে বলতে পারছেন না তখন একটি সাদা কাগজে মনের ভেতরের সকল কথা খুলে লিখুন। লেখা শেষ হলে পুড়িয়ে নস্ট করে ফেলুন চিঠিটি। দেখবেন অনেক হালকা লাগছে নিজেকে। আর আপনার সাথে সেই ছেলেটির রিলেশনশিপ ব্রেকাপ হয়েছে বেশ অনেকদিন আগে। সেইসময় এবং এখনকার অনেক ফারাক। সেই আপনি আর এই আপনির মাঝেও প্রার্থক্য অনেক। তাই বর্তমানে বাঁচুন মন খুলে।

ছেলেটির প্রতি আপনার যে ভালোবাসা তা কিন্তু আপনারই অস্তিত্ব। তাই নিজের অস্তিত্বের জন্য পূর্ণাঙ্গভাবে বাঁচুন।

আপনি চাইলে ‘মনচিঠি’ তে ভয়েস কল কিংবা হটলাইনেও মানসিক সেবা নিতে পারেন। আপনার জন্য শুভকামনা রইলো।

ধন্যবাদান্তে,
তানজিনা জাকির
২১-০৫-৪৩, পিয়ার কাউন্সেলর, মনচিঠি by DUOS
24tanzina.z@gmail.com

📞 ভয়েস কলে কাউন্সেলিং/মানসিক স্বাস্থ্য পরামর্শ পেতে এখানে ক্লিক করে ফরমটি পূরণ করতে হবে।

👩‍⚕️ এ ছাড়াও ইমেইল আইডি, ফেসবুক পেজ এবং সেলফোন নম্বরে যোগাযোগ করে মানসিক স্বাস্থ্য সহায়তা পাওয়া যাবেঃ

👍 ফেসবুক পেজ (ক্লিক করুন)
💬 ফেসবুক মেসেঞ্জার (ক্লিক করুন)
📞 সেলফোন নম্বর : 01841 21 52 71
📧 ইমেইল আইডি : monchithi.duos@gmail.com

🌐 বিস্তারিতঃ www.duos.org.bd/monchithi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *